1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৩১ পূর্বাহ্ন

সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানায় শীতকালিন পিঠা উৎসব

  • প্রকাশ শনিবার, ৮ জানুয়ারি, ২০২২
  • ৬৩ জন পঠিত

নিজস্ব প্রতিবেদক:
“আজ আনন্দের দিন পৌষলি পিঠা-পুলির উৎসবে রঙ্গিণ” পাটালি গুড় শীতের পিঠা,/খেতে মজা গন্ধ মিঠা,/খেজুর রসে ধোঁয়া গরম,/নতুন চালের পিঠা নরম… শীত মানেই চারদিকে এমন পিঠার আমেজ। সেই সঙ্গে হাজির হয় পিঠা উৎসব। এ সময় টাটকা চালে তৈরি করা হয় বাহারি পিঠাপুলি। পিঠার সেই ম-ম গন্ধ ছড়িয়ে পড়ে মূলত ঋতুর প্রথম ভাগ থেকেই। পিঠার সেই ম-ম গন্ধকে সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানায় শীতকালিন পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। গোলায় ধান তোলার পর গ্রাম ভাসে আনন্দের বন্যায়। ধান কাটা ও গোলায় ভরার এ উৎসব নতুন এক খবর দেয় জনপদে। সে বার্তায় থাকে পিঠার আমন্ত্রণ। শীতের সকালে খেজুর রসের স্বাদই আলাদা। সে রসে ভেজানো চিতই পিঠার ঘ্রাণ টানে পাড়ার মানুষকে।

শুক্রবার সন্ধ্যায় হাটিকুমরুল হাইওয়ে থানার উদ্যোগে এ পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

আয়োজনে এ পিঠা উৎসবে হরেক রকমের বাহারী পিঠা প্রদর্শনী হয় এবং পুলিশ সদস্য আমন্ত্রিত অতিথি ও স্থানীয়দের মধ্যে বিতারণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া হাইওয়ে রিজিয়নের পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন।
হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) লুৎফর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী,হাটিকুমরুল হাইওয়ে থানার টিআই রফিকুল ইসলাম,উপ-পরিদর্শক আব্দুল্লাহেল বাকী, শাহিনুর রহমান, ডালিম হোসেন, সার্জেন্ট ফয়সাল আহম্মেদ, মাহমুদুল হাসান প্রমুখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,হাটিকুমরুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেদায়েতুল আলম রেজা, নলকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বকর সিদ্দিক,সলঙ্গা অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দ্য পিপলস্ নিউজ২৪.কমের প্রকাশক সোহেল রানা,সলঙ্গা অনলাইন প্রেসক্লাবের প্রচার সম্পাদক কাইয়ুম মাহমুদ, কোষাধ্যক্ষ আল আমিন,সাংবাদিক কারিকুল ইসলাম,আলহাজ আলী রনিসহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) লুৎফর রহমান বলেন,পিঠা গ্রাম বাংলার একটি ঐতিহ্য। আমাদের পুলিশদের এক ঘেয়ামি দুর করার জন্য ও তাদের কাজের প্রতি স্পৃহা বাড়াতেই মুলত পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বগুড়া হাইওয়ে রিজিয়নের পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন বলেন, পিঠা গ্রামবাংলার ঐতিহ্য। এ ঐতিহ্য লালন করেই আজ আমরা বাঙালি। আমাদের প্রত্যেকের উচিত নিজস্ব ঐতিহ্য তুলে ধরা।

পিঠা উৎসবের পর রাতে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews