1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন

ঝটিকা সফরে শনিবার ভোরে ঢাকায় আসছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী

  • প্রকাশ শনিবার, ৮ জানুয়ারি, ২০২২
  • ২৪ জন পঠিত

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু এক দিনের ঝটিকা সফরে শনিবার ভোরে ঢাকা আসার কথা রয়েছে। এই সফরে রোহিঙ্গা সঙ্কট এবং দুই দেশের আলোচনায় নিরাপত্তা খাত প্রাধ্যাণ্য পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু’র শনিবার ভোরে ঢাকায় আসবেন। ঢাকায় নেমেই স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দিবেন। সেখানে তিনি মিয়ানমারের নাগরিক ১২ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীর সাময়িক আশ্রয় নেওয়া শিবিরগুলো সরেজমিন পরিদর্শন করবেন এবং এই সঙ্কট নিয়ে রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন।

শনিবার দুপুরে কক্সবাজার থেকে ফিরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করবেন সফররত তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু। দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে নিরাপত্তা খাত, বিশেষ করে সামরিক সরঞ্জাম বিষয় গুরুত্ব পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে। এই সময় দুই পক্ষের মধ্যে নিরাপত্তা ইস্যূতে সমাঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবণা রয়েছে।কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ঢাকার কাছে নিরাপত্তা সরঞ্জাম বিক্রি করতে চায় আনকারা এবং ঢাকারও এতে আগ্রহ রয়েছে। এই বিষয়ে দুই দেশের উচ্চ পর্যায়ের একাধিক প্রতিনিধিদের মধ্যে আলোচনা চলছে।

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান জানান, তুরস্ক বাংলাদেশকে নিরাপত্তা খাতে সহযোগিতা করতে চায়। গত ১০/১৫ বছরে তুরস্ক এই খাতে ব্যাপক উন্নতি করেছে। এই খাতের ৭০ শতাংশ সরঞ্জাম তুরস্ক নিজেই উৎপাদন করে। তুরস্কের উৎপাদিত নৌজাহাজ, ড্রোনসহ অন্যান্য সরঞ্জাম যে কাজ করে তা প্রমাণিত। সিরিয়াসহ বিভিন্ন দেশ এই সরঞ্জাম ব্যবহার করছে। তুরস্ক এই খাতে বাংলাদেশকে সহযোগিতা করতে চায়। এই বিষয়ে দুই দেশের মধ্যে একাধিক পর্যায়ে আলোচনা চলছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews