1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন

২৫ হাজার টাকার ঋণও পাবে গ্যারান্টি সুবিধা

  • প্রকাশ বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২
  • ২০ জন পঠিত

১০, ৫০ ও ১০০ টাকার হিসাবধারীসহ প্রান্তিক বা ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ২৫ হাজার টাকার ঋণও এখন থে‌কে ক্রেডিট গ্যারান্টি সুবিধা পাবে। পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় এ সু‌বিধা দে‌বে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৫ জানুয়া‌রি) বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট থেকে সার্কুলার জারি করে এ সংক্রান্ত নীতিমালায় পরিবর্তন আনা হয়ে‌ছে। আগে এ সুবিধা পাওয়া যেত ৩ লাখ টাকা বা তার বেশি অঙ্কের ঋণের ক্ষেত্রে।

এখন থেকে ২৫ হাজার টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের ঋণের ক্ষেত্রেও ব্যাংক নিজ বিবেচনায় এ পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় দেওয়া ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি স্কিমের সুবিধা নিতে পারবে। এক্ষেত্রে, ব্যাংক নিজস্ব উৎস থেকে গ্যারান্টি ফি পরিশোধ করবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

২০১৪ সালে ১০, ৫০ ও ১০০ টাকার হিসাবধারীদের ঋণ সুবিধা দেওয়ার জন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়। কোভিড-১৯ এর প্রকোপ দেখা দিলে ২০২০ সালের সেপ্টেম্বরে এ তহবিলের আকার বাড়িয়ে ৫০০ কোটি টাকা করা হয় এবং এ সংক্রান্ত পূর্নাঙ্গ নীতিমালা জারি করা হয়।

ওই নীতিমালায় এ ধরনের ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ২ হাজার কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি স্কিমের সুবিধাও রাখা হয়। এখন কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে স্কিমটির আওতায় অংশ নেওয়া ব্যাংকগুলোর ঝুঁকির মাত্রা কমানো ও অভীষ্ট গ্রাহকদের ঋণ প্রাপ্তি বাড়াতে ওই নির্দেশনার সংশ্লিষ্ট অংশে পরিবর্তন আনে কেন্দ্রীয় ব্যাংক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews