1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন

কর্ণফুলী টানেল পদ্মা সেতু মেট্রোরেল এ বছরই চালু হবে

  • প্রকাশ বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ১৮ জন পঠিত

সরকারের অগ্রাধিকার ভিত্তিক ১০টি মেগা প্রকল্পের মধ্যে চলতি বছরেই পদ্মা সেতু, মেট্রোরেল (এমআরটি-৬) এবং কর্ণফুলী টানেল চলাচলের জন্য উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। এসব মেগা প্রকল্প চালু হলে এগুলো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে ব্যাপক অবদান রাখবে এবং এসব প্রকল্প চালুর ফলে এক থেকে দুই শতাংশ প্রবৃদ্ধি বাড়বে বলেও আশা প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘পদ্মা সেতু দিয়ে এ বছরের জুনে যোগাযোগ ব্যবস্থা চালু হবে। চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেল অক্টোবর মাসে চালু হবে। অন্যদিকে চলতি বছরের ডিসেম্বর মাসে চালু হবে মেট্রোরেল প্রকল্প। শুধু পদ্মা সেতু চালু হলে ১ দশমিক ২ শতাংশ অতিরিক্ত প্রবৃদ্ধি বাড়বে। মেট্রোরেল নিয়ে এখনও প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়নি। এটা চালু হলে পণ্য পরিবহন বাড়বে। শামসুল আলম জানান, তিনটি প্রকল্প চালু হলে দেশের জিডিপি প্রবৃদ্ধিতে বড় ধরনের ইতিবাচক প্রভাব পড়বে। শুধু পদ্মা সেতু চালু হলেই জিডিপি প্রবৃদ্ধি বাড়বে ১.২ শতাংশ। মেট্রোরেল এবং কর্ণফুলী টানেল নিয়ে আলাদা কোন প্রাক্কলন করা না হলেও বিশেষজ্ঞরা বলছেন, তিনটি মেগা প্রজেক্ট এক সঙ্গে চালু হলে দেশে জিডিপিতে প্রায় ২ শতাংশ বাড়তি প্রবৃদ্ধি যোগ হবে।

জনশুমারি পিছিয়ে যাওয়া প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কোভিডের কারণে সবকিছু পরিবর্তন হয়েছে। অনেকগুলো শক্তি কাজ করেছে। সরকারের পারচেজ কমিটি আমারও ওপরে। পারচেজের ব্যাপারে আমি কিছু বলব না। পারচেজ কমিটি ট্যাব কেনা নিয়ে বিভিন্ন ত্রুটি পেয়েছেন। জনশুমারি সঠিক সময়ে করতে পারলাম না, আমিও খুশি নই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews