1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৫:১১ পূর্বাহ্ন

বাংলাদেশকে ২৩০ কোটি টাকা দেবে জাপান

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১
  • ৩৬ জন পঠিত

দুটি প্রকল্পের আওতায় সরকারি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণের জন্য ২৩০ কোটি টাকা দেবে জাপান সরকার। এই বিষয়ে জাপানের সঙ্গে বিনিময় নোট ও অনুদান চুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বিনিময় নোট ও অনুদান চুক্তিতে সই করেন।

আর জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বিনিময় নোট এবং ঢাকায় নিযুক্ত জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হাইয়াকাওয়া অনুদান চুক্তিতে সই করেন। বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়।

এর মধ্যে দ্য প্রজেক্ট ফর হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট স্কলারশিপ প্রকল্পে ৩৫ কোটি ৭৫ লাখ টাকা অনুদান চুক্তি সই হয়েছে। এটি জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন। আর বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) মাধ্যমে বাস্তবায়িত দ্য প্রজেক্ট ফর দ্য ইম্প্রুভমেন্ট গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসোর্স অ্যান্ড ট্রেইনিং ফ্যাসিলিটিজ প্রকল্পের আওতায় ১৯৪ কোটি ৩২ লাখ টাকার চুক্তি সই হয়েছে।

জাপান সরকারের মানবসম্পদ উন্নয়ন বৃত্তি প্রকল্পের (জেডিসি) অধীনে বাংলাদেশের বিসিএস ক্যাডার কর্মকর্তা ও বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দুই বছর মেয়াদি মাস্টার্স কোর্সে অধ্যয়নের সুযোগ পান। এ প্রকল্পের অধীনে অধ্যয়নের সুযোগপ্রাপ্তদের বৃত্তির শতভাগ অর্থ জাইকা দিয়ে থাকে। এতদিন বছরে ১৫ জনকে এ বৃত্তি দিতো জাপান। এখন থেকে প্রতিবছর ৩০ জনকে বৃত্তি দেওয়া হবে।

মাস্টার্সের পাশাপাশি চলতি বছর থেকে পিএইচডি ডিগ্রি অর্জনেও বৃত্তি দেওয়া হবে। জনপ্রশাসন, অর্থনীতি সংক্রান্ত, আইন, নগর পরিকল্পনা এবং সরকারের অর্থায়ন ও বিনিয়োগ নীতি বিষয়ে লেখাপড়ার সুযোগ পান বৃত্তিপ্রাপ্তরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews