1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৬:৪০ অপরাহ্ন

বাংলাদেশি কর্মী : সমস্যা সমাধানে কমিটি গঠনের প্রস্তাব মালয়েশিয়ার

  • প্রকাশ বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
  • ৩৩ জন পঠিত

মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ এবং তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতো সেরি হামজা বিন জয়েনউদিন। সোমবার (২০ ডিসেম্বর) মালয়েশিয়ার পুত্রজায়ায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাবের কথা জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানায়, বৈঠকে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সার্বিক কল্যাণ নিশ্চিত করার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। দুই মন্ত্রীর বৈঠকে সুশৃঙ্খল ও স্বচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে নতুন কর্মী মালয়েশিয়ায় প্রেরণর বিষয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে সকল সেক্টরে কর্মী প্রেরণের ক্ষেত্রে নতুন সমঝোতা স্মারক স্বাক্ষর করায় বাংলাদেশের মন্ত্রীকে অভিনন্দন জানান। তিনি বলেন, শ্রম অভিবাসনের ক্ষেত্রে কর্মীর কল্যাণকে অগ্রাধিকার দিতে হবে এবং এ ক্ষেত্রে একটি কর্মীও যেন হয়রানির শিকার না হন সে বিষয়ে তার মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা প্রদানে প্রস্তুত আছে।

এ সময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, একজন বিদেশি কর্মীকেও যেন অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থান করতে না হয় সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে দেশটি।

প্রবাসী কল্যাণমন্ত্রী অভিবাসন ব্যয় যৌক্তিকভাবে নির্ধারণ করা, দক্ষ এবং মালয়েশিয়ার আইন ও সংস্কৃতির ওপর জ্ঞানসম্পন্ন কর্মী প্রেরণের বিষয়ে তার মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের বিষয় উল্লেখ করেন। তিনি মালয়েশিয়ার মন্ত্রীকে জানান, শ্রম অভিবাসনের নামে যাতে কোনোভাবে মানবপাচারের ঘটনা সংঘটিত না হয় সে বিষয়ে বাংলাদেশ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে এবং এ বিষয়ে বাংলাদেশ মালয়েশিয়াকে সর্বোচ্চ সহযোগিতা প্রদানে প্রস্তুত আছে। এছাড়াও বাংলাদেশ থেকে নিরাপত্তাকর্মী নিয়োগে মালয়েশিয়ার সাম্প্রতিক সিদ্ধান্তের জন্য তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। মন্ত্রী ইমরান বাংলাদেশের সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে মালয়েশিয়ার চাহিদা অনুযায়ী দক্ষ, প্রশিক্ষিত ও সুশৃঙ্খল কর্মী প্রেরণে অঙ্গীকার ব্যক্ত করেন।

মন্ত্রী মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, তিনি সহসাই বাংলাদেশ সফরে আগ্রহী।

পুত্রজায়ায় অনুষ্ঠিত বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার এবং মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews