1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০১:৫৩ পূর্বাহ্ন

আফগান পরিস্থিতিতে বাংলাদেশের উদ্বেগ

  • প্রকাশ মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ৩৫ জন পঠিত

আফগানিস্তানের অর্থনৈতিক ও মানবিকসঙ্কটে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। এই সঙ্কট মোকাবেলায় মানবিক সহায়তা হিসেবে আফগানিস্তানে খাদ্য ও ওষুধ পাঠাবে সরকার। পাকিস্তনের রাজধানী ইসলামাবাদে গত রোববার অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের বিশেষ সভায় এ কথা জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সভায় তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের মহাপরিচালক রয়েছেন।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পররাষ্ট্র সচিব আফগানিস্তানে খাদ্য, আশ্রয় ও সামাজিক সেবাখাতগুলোতে চলমান তীব্র সঙ্কটে উদ্বেগ প্রকাশ করেছেন। এ পরিস্থিতি আসন্ন শীতে আরো অবনতি হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ অব্যাহত এবং বিঘœহীনভাবে আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যাতে দেশ গঠনে সমাজের সকল স্তর কার্যকরভাবে অংশ নিতে পারে। এটি আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখার জন্যও সহায়ক হবে। আফগানিস্তানের এই উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ অংশীদার হতে পারে। দক্ষিণ এশিয়ার সমন্বিত অগ্রগতিতে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতায় বিশ্বাসী। পররাষ্ট্র সচিব আফগান জনগণের জন্য ওআইসি নেতৃবৃন্দের সহযোগিতা জোরদার করার আহ্বান জানান। তিনি পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন।
ওআইসির মন্ত্রীপর্যায়ের সভার আগে সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এর আগে তিনি ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews