1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:১৮ অপরাহ্ন

বৈশ্বিক জ্ঞান সূচকে পাকিস্তানকে ছাড়াল বাংলাদেশ

  • প্রকাশ বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১
  • ২৯ জন পঠিত

গত ৫০ বছরে আর্থসামাজিক অনেক সূচকে বাংলাদেশ আগেই পাকিস্তানকে টপকে গেছে। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে এ বছর গ্লোবাল নলেজ ইনডেক্স বা বৈশ্বিক জ্ঞান সূচকেও পাকিস্তানকে ছাড়িয়ে গেল বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন প্রকাশিত গ্লোবাল নলেজ ইনডেক্স (জিকেআই)-২০২১ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার রাতে এটি প্রকাশিত হয়। বৈশ্বিক জ্ঞান সূচকে চলতি বছর ১৫৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০তম। আর পাকিস্তানের অবস্থান ১২৩তম। ২০২০ সালের তালিকায় বাংলাদেশ ১৩৮ দেশের মধ্যে ১১২তম ও পাকিস্তান ১১১তম ছিল।

প্রতিবেদনের তথ্যমতে, সূচকটি তৈরিতে শিক্ষা, প্রযুক্তি, উন্নয়ন, উদ্ভাবনসহ সাতটি বিষয়কে বিবেচনা করা হয়েছে। এগুলো হলো : প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তি-বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ, উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি এবং সাধারণ সহায়ক পরিবেশ। তালিকাটি সাতটি সেক্টরের অধীনে ১৫৫টি চলকের (ভেরিয়েবল) ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

২০২০ সালের তুলনায় বাংলাদেশ বিভিন্ন চলকে ২ দশমিক ২ পয়েন্ট বেশি পেয়ে ১০০ পয়েন্টের মধ্যে ৩৮ দশমিক ১ পয়েন্ট অর্জন করেছে। এটি বৈশ্বিক গড় পয়েন্ট ৪৮ দশমিক ৪-এর চেয়ে অনেক কম। এদিকে পাকিস্তান ৩৬ দশমিক ৪ পয়েন্ট অর্জন করেছে। এ বছর বৈশ্বিক তালিকায় শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। এ নিয়ে টানা পঞ্চমবার দেশটি শীর্ষস্থান ধরে রেখেছে। তালিকায় সুইডেন দ্বিতীয়, যুক্তরাষ্ট্র তৃতীয়, ফিনল্যান্ড চতুর্থ এবং নেদারল্যান্ডস পঞ্চম অবস্থানে রয়েছে।

অন্যদিকে ৪৬ দশমিক ৬ স্কোর নিয়ে বিশ্বে ৮৬তম ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে শ্রীলংকা। এরপরই ৪৪ দশমিক ৩ স্কোর নিয়ে বিশ্বে ৯৭তম ও দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে আছে ভারত। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ভুটান তৃতীয়, ৩৮ দশমিক ১ স্কোর নিয়ে বাংলাদেশ চতুর্থ, নেপাল পঞ্চম, পাকিস্তান ষষ্ঠ এবং আফগানিস্তান সপ্তম।

এবারের সূচকে প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণে বাংলাদেশ সর্বোচ্চ স্কোর পেয়েছে। ৫১ দশমিক ৫ পয়েন্ট স্কোর নিয়ে এ খাতে অবস্থান ৭৭তম। অর্থনীতি সেক্টরে ৪৬ দশমিক ৯ স্কোর নিয়ে বৈশ্বিক অবস্থান ১০১তম। বাংলাদেশ প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা সেক্টরে ৪৪ দশমিক ৭ স্কোর পেয়েছে, অবস্থান ১১৯তম। এছাড়া সাধারণ সহায়ক পরিবেশে স্কোর ৪১, উচ্চশিক্ষায় ৩৬ দশমিক ৩ ও আইসিটি সেক্টরে স্কোর ২৮ দশমিক ৩। অন্যদিকে গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন খাতে বাংলাদেশের অবস্থান সবচেয়ে নাজুক, এই খাতে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক এবং বৈশ্বিক অবস্থান ১৩৬তম।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews