1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৩৫ পূর্বাহ্ন

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার

  • প্রকাশ বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
  • ২৩ জন পঠিত

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা পেল ‘বঙ্গবন্ধু চেয়ার’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এ চেয়ার প্রতিষ্ঠার উদ্যোগ নেয় কৃষি মন্ত্রণালয়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

কৃষি মন্ত্রণালয় জানায়, ১২ ডিসেম্বর রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (জিআইএফএস) একটি আঞ্চলিক অফিস চালু হয়। এ অফিসু চালুর মধ্য দিয়ে বঙ্গবন্ধু চেয়ারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে বঙ্গবন্ধু চেয়ার স্থাপনে সমঝোতা চুক্তি করে কৃষি মন্ত্রণালয়। চুক্তির আওতায় সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (জিআইএফএস) জিনোমিক্স ও বায়োইনফরমেটিক্সের পরিচালক ড. অ্যান্ড্রু শার্পকে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
জানতে চাইলে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধু চেয়ারের আওতায় বাংলাদেশের জাতীয় কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোর চাহিদাভিত্তিক সমসাময়িক বিষয়ের ওপর ছয়জন গবেষক পিএইচডি ও ১৫ জন গবেষক পোস্ট-ডক্টরাল গবেষণা করার সুযোগ পাবেন কানাডায়। বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের বিষয়ে কৃষিমন্ত্রী আরও বলেন, সাস্কাচুয়ানকে কানাডার খাদ্যভাণ্ডার বলা হয়। সেখানকার বিশ্ববিদ্যালয় কানাডায় কৃষি শিক্ষা ও গবেষণার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত। ওই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের মধ্য দিয়ে দুই দেশের কৃষি খাতে সহযোগিতা ও গবেষণার দুয়ার খুলে গেল। এ ছাড়া সরকারের অর্থায়নে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র’ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews