1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১০:১৯ পূর্বাহ্ন

বুস্টার ডোজের প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

  • প্রকাশ মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ৩৫ জন পঠিত

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি ভাইরাসটি প্রতিরোধে টিকার বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নিতে সংশ্নিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ওমিক্রন নিয়ে আলোচনার একপর্যায়ে তিনি এ নির্দেশনা দেন। গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। মন্ত্রীরা সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বৈঠকে যোগ দেন। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশ্বের অনেক দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে। যদিও এর প্রভাব ডেলটা ধরনের মতো নয়। অন্যান্য দেশের বিজ্ঞানীরা বুস্টার ডোজের জন্য সুপারিশ করেছেন। বাংলাদেশেও কীভাবে বুস্টার ডোজ দেওয়া যায়, সেটা চিন্তাভাবনা করতে বলেছেন সরকারপ্রধান।

তিনি জানান, বৈঠকে কভিড-১৯-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে বুস্টার ডোজ নিয়ে আলোচনা হয়েছে। তারা যাতে প্রস্তুত থাকেন, সে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে বুস্টার ডোজ বিনামূল্যে নাকি ফিতে দেওয়া হবে, এ বিষয়ে তারা আলোচনা করে একটা নীতিমালা প্রস্তুত করবেন। বুস্টার ডোজ কবে দিলে ভালো হয়, সেটা নিয়ে কাজ করতে বলেছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব জানান, দেশে যে দু’জন ওমিক্রন শনাক্ত হয়েছেন, তাদের খুবই সতর্কতার সঙ্গে রাখা হয়েছে। তারা এখন সুস্থ আছেন। তৃতীয় কোনো ব্যক্তির শরীরে ওমিক্রন পাওয়া যায়নি। ওমিক্রন নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই ভাইরাসে জীবন-ঝুঁকি কম। তবে ভাইরাসটি দ্রুত ছড়ায়। প্রতিরোধ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

র‌্যাবের বর্তমান ও সাবেক কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব জানান, এ নিয়ে মন্ত্রিসভার বৈঠকে কোনো আলোচনা হয়নি। বিষয়টি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী দেখছেন। ডা. মুরাদ হাসানের বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ইতোমধ্যে গণমাধ্যমে কথাও বলেছেন। বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি।

বৈঠকে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন, ২০২১, আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র আইন, ২০২১-এর খসড়া অনুমোদন ও বাণিজ্য সংগঠন আইন, ২০২১ চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া আগামী মাসে শুরু হতে যাওয়া একাদশ জাতীয় সংসদের ২০২২ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণের খসড়া, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহারের খসড়া চুক্তি ও ডি-৮ প্রিফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্টের (পিটিএ) আওতায় সদস্য দেশগুলোর শুল্ক্ক ছাড় দেওয়া পণ্য তালিকা ও সার্টিফিকেট অব অরিজিন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews