1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন

মিলবে টেলিটকে : দেশে ফাইভ-জি চালু হচ্ছে আজ

  • প্রকাশ রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৩৩ জন পঠিত

দেশে মোবাইল ফোনে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি চালু হচ্ছে আজ রবিবার। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে রেডিসন ব্লু হোটেলে আজ সন্ধ্যায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এই সেবার উদ্বোধন করবেন। গতকাল শনিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, ২০২০ সালে বিশ্বের ৮টি দেশ ফাইভ-জি সেবা চালু করে। মালয়েশিয়া আগামী বছরের মার্চ মাসে চালু করবে। আমাদের জন্য সৌভাগ্য, আমরা নবম বা দশম দেশ হিসেবে এই প্রযুক্তি চালু করতে যাচ্ছি। প্রাথমিকভাবে টেলিটকের মাধ্যমে ঢাকার কয়েকটি স্থানে এই সেবা পাওয়া যাবে। প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি-৩২ নম্বর রোড, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া এভিনিউ এবং ঢাকার বাইরে সাভার ও টুঙ্গিপাড়ায় এই সেবা চালু হবে। পরবর্তী সময়ে টেলিটক ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এ প্রযুক্তি সেবা চালু করবে।

ফাইভ-জি প্রযুক্তির সুবিধা উল্লেখ করে তিনি বলেন, এটা শুধুমাত্র মোবাইল ব্রডব্যান্ড ও ভয়েস কলের প্রযুক্তি নয়। এই প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, বিগ ডাটা, ব্লকচেইন, আইওটি প্রযুক্তির আইওটি, হিউম্যান টু মেশিন, মেশিন টু মেশিন ইত্যাদি প্রযুক্তি এবং ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম, স্মার্ট ফ্যাক্টরি সুবিধা নিতে পারবেন। এই প্রযুক্তির মাধ্যমে মোবাইল গ্রাহকরা ভালো ও উন্নত গুণগত মানের ভয়েস কল ও ৪জি থেকে বহু গুণ দ্রুত মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এই প্রযুক্তির মাধ্যমে ঢাকায় বসে প্রত্যন্ত অঞ্চলে রোগীর রোবট সার্জারিও করা সম্ভব হবে। ড্রাইভার ছাড়া গাড়ি চালানো, স্মার্ট ফ্যাক্টরি স্থাপনের মাধ্যমে অটোনোমাস উৎপাদন সক্ষমতা অর্জন করে উৎপাদনশীলতা বৃদ্ধি করা যাবে।

মোস্তাফা জব্বার জানান, আগামী মার্চে নিলামের মাধ্যমে আরো বেতার তরঙ্গ বরাদ্দ দেয়া হবে। এরপর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর ফাইভ-জি সেবা প্রযুক্তি চালু করবে। ২০২২ সালের পর টেলিটক ও বিটিসিএলের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল বিশেষ করে স্পেশাল ইকোনমিক জোনগুলোতে এই সেবা চালুর প্রস্তুতি নেয়া হচ্ছে।
সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহাব উদ্দিন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews