1. admin@jamunarbarta.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
  2. shohel.jugantor@gmail.com : যমুনার বার্তা : যমুনার বার্তা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:৫৮ পূর্বাহ্ন

পেকুয়ার উজানটিয়ায় দৃষ্টিনন্দন ভূমি অফিস উদ্বোধন হওয়ায় সেবা পাবে ৩০ হাজার বাসিন্দা

  • প্রকাশ রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৪০ জন পঠিত

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে দৃষ্টিনন্দন ভূমি অফিসের কাজ শেষ করেছে সাজ্জাদ ট্রেডার্স নামে এক ঠিকাদারী প্রতিষ্ঠান।

গত ৮ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মত এই ইউনিয়ন ভূমি অফিসটি উদ্বোধন করার ফলে কোস্টাল এরিয়া হিসেবে খ্যাত এলাকাটির ৩০ হাজার অধিক নারী পুরুষ ভূমি সংক্রান্ত সেবা নিশ্চিতে সহায়ক হবে বলে মনে করেন সেবাপ্রার্থীরা।

তথ্যসূত্রে জানা গেছে, সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প (TULO) এর আওতাধীন বর্তমান আ’লীগ সরকার ইউনিয়ন ভিত্তিক ভূমি কার্যক্রম হয়রানিমুক্ত ও সুষ্ঠুভাবে সেবা প্রদানের জন্য ইউনিয়ন ভূমি অফিসের প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থবছরে পেকুয়া উপজেলার উজানটিয়া আর মগনামা ইউনিয়নে ভূমি অফিসের জন্য বরাদ্ধ দিলে সাজ্জাদ ট্রেডার্স ও মেসার্স আফসানা এন্টারপ্রাইজ কাজ শুরু করে। একই সাথে পেকুয়া সদর ভূমি অফিস সংলগ্ন এরিয়ায় সহকারি কমিশনার (ভূমি) কার্যালয় সহ ইউনিয়ন ভূমি অফিসের কাজ শুরু হয়।

বিগত দুই মাস আগে সাজ্জাদ ট্রেডার্স ৮১ লাখ ৬১ হাজার টাকা বরাদ্ধের উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিসটি দৃষ্টিনন্দনভাবে কাজটি শেষ করেছে। গত ৮ সেপ্টেম্বর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মত এ ভূমি অফিস উদ্বোধন করেন। তবে উল্লেখিত অর্থবছরে মেসার্স আফসানা এন্টারপ্রাইজ মগনামা ভূমি অফিসটির কাজ শেষ করতে না পারায় এখনো উদ্বোধন হয়নি। এছাড়াও সদর ভূমি অফিসের সংশ্লিষ্ট ঠিকাদার অর্ধেক কাজও শেষ করতে পারেনি।

উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা সাংবাদিক জালাল উদ্দিন বলেন, বিগত সময়ে ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানে সদর ভূমি অফিসের উপর নির্ভরশীল ছিল। উজানটিয়া আর মগনামায় ভূমি সংক্রান্ত জটিলতা সবচেয়ে বেশি থাকায় সরকার অগ্রাধিকার ভিত্তিতে ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম শুরু করে। তার মধ্যে দৃষ্টিনন্দনভাবে উজানটিয়ার ভূমি অফিসের কাজ শেষ করেছে সংশ্লিষ্ট ঠিকাদার। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উদ্বোধনের মাধ্যমে অফিসের কার্যক্রম শুরুর অপেক্ষায় রয়েছে। সংশ্লিষ্ট অধিদপ্তর দ্রুত কর্মকর্তা নিয়োগ দিয়ে কাজ শুরু করলে উজানটিয়াবাসী উপকৃত হবে।

উপজেলা যুবলীগের সহসভাপতি উজানটিয়া ইউনিয়নের দ্বীপ এলাকা করিয়ারদিয়ার বাসিন্দা জিয়াবুল হক জিকু বলেন, উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিস এলাকাবাসীর জন্য খুব দরকার ছিল। বিশেষ করে দ্বীপ এলাকার বাসিন্দারা সদরে আসা যাওয়া কষ্টের ব্যাপার ছিল। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের জন্য তা করে দিয়েছে। দৃষ্টিনন্দন ভূমি অফিসটির সৌন্দর্য রক্ষা করতে হলে সীমানা প্রাচীর দিতে হবে। আমি আশা করি দ্রুত ভূমি অফিসের কার্যক্রম শুরু হবে।

উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিসের কাজ শেষ করা সাজ্জাদ ট্রেডার্সের মালিক সাজ্জাদুল ইসলাম বলেন, যখন কাজ শুরু করি তখন থেকে আমার চিন্তা ছিল মাননীয় প্রধানমন্ত্রী যখন সারাদেশে ভূমি অফিস উদ্বোধন করবে তখন আমারটিও যেন উদ্বোধন হয়। সেই হিসেবে টাকার দিকে না চেয়ে দৃষ্টিনন্দনভাবে কাজটি শেষ করি। সঠিক সময়ে উদ্বোধন করতে পারায় মনে শান্তি লাগছে।

পেকুয়া উপজেলা স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী লুৎফুর রহমান বলেন, পেকুয়ায় তিনটি ভূমি অফিসের কাজ শুরু হলেও উজানটিয়া ভূমি অফিসটির কাজ শেষ হয়ে উদ্বোধন হয়েছে। মগনামা ভূমি অফিসের কাজ প্রায় শেষ পর্যায়ে। সদর ভূমি অফিসটির কাজ বড়। তাই শেষ করতে সময় লাগছে। আশা করি ২০২২ সালে ওই দুইটি উদ্বোধন করতে পারবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো বার্তা দেখুন
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews